Class 10 Social Science Common Long Question for HSLC 2026
Class 10 Social Science Common Long Question for HSLC 2026: For the Assam HSLC Class 10 Social Science exam in 2026, common long questions focus heavily on Assam's role in the Freedom Struggle (Maniram Dewan, Phulaguri/Patharughat revolts, British revenue system), Nationalism in India & Europe, Democracy & Political Parties, and Resource Management/Geography, with emphasis on understanding causes, consequences, and key movements like the Non-Cooperation & Civil Disobedience Movements. Here you can avail Class 10 Social Science Common Long Question for HSLC 2026.
Class 10 Social Science Common Long Question for HSLC 2026 pdf | Class 10 Social Science Common Long Question for HSLC 2026 Answer
SECTION—B/ খ—শাখা / খ—শাখা / ख—बाहागो / खण्ड—ख
1. Write any five of the following questions: 2×5=5
তলত দিয়া পাঁচটা প্ৰশ্নৰ যিকোনো এটা লিখাঃ
নিচের যেকোনো পাঁচটি প্রশ্নের উত্তর লেখোঃ
निम्नलिखित में से किन्हीं पाँच प्रश्नों के उत्तर लिखिए
(a) Mention any three objectives of five-year planning in India during the pre-reform period.
সংস্কাৰৰ পূৰ্বৰ সময়ছোৱাত ভাৰতত পঞ্চবার্ষিক পৰিকল্পনাৰ যিকোনো তিনিটা উদ্দেশ্য উল্লেখ কৰা।
সংস্কার-পূর্ববর্তী সময়ে ভারতে পঞ্চবার্ষিক পরিকল্পনার যে কোনও তিনটি উদ্দেশ্য উল্লেখ করুন।
भारत में सुधार से पहले के समय में पाँच-वर्षीय योजना के किन्हीं तीन उद्देश्यों का उल्लेख करें।
(b) Mention any two problems associated with ‘Coinage’ as a medium of exchange.
বিনিময়ৰ মাধ্যম হিচাপে ‘মুদ্ৰা’ৰ লগত জড়িত যিকোনো দুটা সমস্যাৰ কথা উল্লেখ কৰা।
বিনিময়ের মাধ্যম হিসেবে 'মুদ্ৰা’'-এর সাথে সম্পর্কিত দুটি সমস্যা উল্লেখ করুন।
विनिमय के माध्यम के रूप में ‘सिक्कों’ से जुड़ी किन्हीं दो समस्याओं का उल्लेख करें।
(c) How do the Central bank functions as the clearing house of the member banks ?
সদস্য বেংকৰ ক্লিয়াৰিং হাউচ হিচাপে কেন্দ্ৰীয় বেংকে কেনেকৈ কাম কৰে ?
কেন্দ্রীয় ব্যাংক সদস্য ব্যাংকগুলির ক্লিয়ারিং হাউস হিসেবে কীভাবে কাজ করে ?
सेंट्रल बैंक सदस्य बैंकों के क्लियरिंग हाउस के रूप में कैसे काम करता है ?
(d) Write any two differences between legal tender money and non-legal tender money.
আইনী নিবিদা ধন আৰু অবৈধ নিবিদা ধনৰ মাজত যিকোনো দুটা পাৰ্থক্য লিখা।
আইনি টেন্ডার মানি এবং অ-আইনি টেন্ডার মানির মধ্যে দুটি পার্থক্য লিখুন।
लीगल टेंडर मनी और नॉन-लीगल टेंडर मनी के बीच कोई दो अंतर लिखें।
(e) Who was the editor of the newspaper, Indian Opinion ? What was the aim of the paper ?
ভাৰতীয় মতামত নামৰ কাকতখনৰ সম্পাদক কোন আছিল ? কাগজখনৰ লক্ষ্য কি আছিল ?
ইন্ডিয়ান অপিনিয়ন পত্রিকার সম্পাদক কে ছিলেন? পত্রিকাটির লক্ষ্য কী ছিল ?
इंडियन ओपिनियन अखबार के संपादक कौन थे? अखबार का मकसद क्या था ?
(f) What kind of shift can be observed in Maniram Dewan’s relationship with the British ?
মণিৰাম দেৱানৰ ব্ৰিটিছৰ সৈতে সম্পৰ্কত কেনেধৰণৰ পৰিৱৰ্তন দেখা যায় ?
ব্রিটিশদের সাথে মণিরাম দেওয়ানের সম্পর্কের ক্ষেত্রে কী ধরণের পরিবর্তন লক্ষ্য করা যায় ?
मणिराम दीवान के अंग्रेजों के साथ संबंधों में किस तरह का बदलाव देखा जा सकता है ?
(g) How Phulguri Dhawa turned into a mass revolt ?
ফুলগুৰি ধাৱা কেনেকৈ গণ বিদ্ৰোহলৈ পৰিণত হ’ল ?
ফুলগুড়ি ধাওয়া কীভাবে গণ-বিদ্রোহে পরিণত হয়েছিল ?
फुलगुरी धवा एक बड़े विद्रोह में कैसे बदल गया ?
(h) Who was John Berry White ? Why do the people of Assam remember him ?
জন বেৰী হোৱাইট কোন আছিল ? অসমৰ ৰাইজে তেওঁক কিয় স্মৰণ কৰে ?
জন বেরি হোয়াইট কে ছিলেন ? আসামের মানুষ কেন তাকে স্মরণ করে ?
जॉन बेरी व्हाइट कौन थे? असम के लोग उन्हें क्यों याद करते हैं ?
(i) What was the purpose of establishing Tilak Memorial School in Guwahati in 1921 ?
১৯২১ চনত গুৱাহাটীত তিলক সোঁৱৰণী বিদ্যালয় স্থাপনৰ উদ্দেশ্য কি আছিল ?
১৯২১ সালে গুয়াহাটিতে তিলক মেমোরিয়াল স্কুল প্রতিষ্ঠার উদ্দেশ্য কী ছিল ?
1921 में गुवाहाटी में तिलक मेमोरियल स्कूल स्थापित करने का उद्देश्य क्या था ?
(j) According to Zimmermann, to become a resource there should be two properties. Mention the two properties.
জিমাৰমেনৰ মতে সম্পদ হ’বলৈ হ’লে দুটা ধৰ্ম থাকিব লাগে। গুণ দুটা উল্লেখ কৰা।
জিমারম্যানের মতে, সম্পদে পরিণত হওয়ার জন্য দুটি সম্পত্তি থাকা উচিত। দুটি সম্পত্তি উল্লেখ করুন।
ज़िमरमैन के अनुसार, संसाधन बनने के लिए दो गुण होने चाहिए। उन दो गुणों का उल्लेख करें।
Class 10 Social Science Common Long Question for HSLC 2026 English | Social Science Class 10 SEBA Question Answer English Medium PDF Download
2. Write any four of the following questions: 3×4=12
তলত দিয়া চাৰিটা প্ৰশ্নৰ যিকোনো এটা লিখাঃ
নিচের যেকোনো চারটি প্রশ্নের উত্তর লেখোঃ
निम्नलिखित में से किन्हीं चार प्रश्नों के उत्तर लिखिए
(a) Mention any three examples of activities that ensure increased volume of output or income in the economy but economic development is compromised.
অৰ্থনীতিত উৎপাদন বা আয়ৰ পৰিমাণ বৃদ্ধি হোৱাটো নিশ্চিত কৰা কিন্তু অৰ্থনৈতিক উন্নয়নত আপোচ কৰা কাৰ্য্যকলাপৰ যিকোনো তিনিটা উদাহৰণ উল্লেখ কৰা।
অর্থনীতিতে উৎপাদন বা আয় বৃদ্ধি নিশ্চিত করে এমন তিনটি কার্যকলাপের উদাহরণ উল্লেখ করুন কিন্তু অর্থনৈতিক উন্নয়ন ব্যাহত হয়।
ऐसी तीन एक्टिविटीज़ के उदाहरण बताएं जिनसे इकॉनमी में आउटपुट या इनकम का वॉल्यूम तो बढ़ता है लेकिन आर्थिक विकास में रुकावट आती है।
(b) Mention any three factors responsible for unsatisfactory rate of growth of Indian economy during the period from 1951-52 to 1990-91 ?
১৯৫১-৫২ চনৰ পৰা ১৯৯০-৯১ চনলৈকে ভাৰতীয় অৰ্থনীতিৰ অসন্তুষ্টিজনক হাৰৰ বৃদ্ধিৰ বাবে দায়ী যিকোনো তিনিটা কাৰকৰ কথা উল্লেখ কৰা ?
১৯৫১-৫২ থেকে ১৯৯০-৯১ সময়কালে ভারতীয় অর্থনীতির অসন্তোষজনক প্রবৃদ্ধির জন্য দায়ী তিনটি কারণ উল্লেখ করুন ?
1951-52 से 1990-91 के दौरान भारतीय इकॉनमी की ग्रोथ रेट असंतोषजनक रहने के लिए ज़िम्मेदार कोई तीन कारण बताएं ?
(c) State any three factors responsible for introduction of liberalization, privatization and globalization measures in India in the year 1991 ?
১৯৯১ চনত ভাৰতত উদাৰীকৰণ, ব্যক্তিগতকৰণ আৰু বিশ্বায়নৰ ব্যৱস্থা প্ৰৱৰ্তনৰ বাবে দায়বদ্ধ যিকোনো তিনিটা কাৰক উল্লেখ কৰা ?
১৯৯১ সালে ভারতে উদারীকরণ, বেসরকারীকরণ এবং বিশ্বায়ন ব্যবস্থা প্রবর্তনের জন্য দায়ী তিনটি কারণ উল্লেখ করুন ?
1991 में भारत में लिबरलाइज़ेशन, प्राइवेटाइज़ेशन और ग्लोबलाइज़ेशन के उपाय शुरू करने के लिए ज़िम्मेदार कोई तीन कारण बताएं ?
(d) How do the Central Bank functions as the bankers’ bank ?
কেন্দ্ৰীয় বেংকে বেংকাৰ বেংক হিচাপে কেনেকৈ কাম কৰে ?
কেন্দ্রীয় ব্যাংক কীভাবে ব্যাংকারদের ব্যাংক হিসেবে কাজ করে ?
सेंट्रल बैंक, बैंकरों के बैंक के तौर पर कैसे काम करता है ?
(e) During the Swadeshi Movement, artist nurtured nationalist feelings through their art in Bengal. Illustrate with example.
স্বদেশী আন্দোলনৰ সময়ত শিল্পীয়ে বংগত নিজৰ শিল্পৰ জৰিয়তে জাতীয়তাবাদী অনুভূতিক লালন-পালন কৰিছিল। উদাহৰণ দি দেখুৱাওক।
স্বদেশী আন্দোলনের সময়, শিল্পীরা বাংলায় তাদের শিল্পকর্মের মাধ্যমে জাতীয়তাবাদী অনুভূতি লালন করেছিলেন। উদাহরণ সহ ব্যাখ্যা করুন।
स्वदेशी आंदोलन के दौरान, कलाकारों ने बंगाल में अपनी कला के ज़रिए राष्ट्रवादी भावनाओं को बढ़ावा दिया। उदाहरण देकर समझाएं।
(f) Satishchandra Mukherjee called the University of Calcutta as the “house of slaves” (Golam Khana). Based on it answer the following:
1) Whom did Mukherjee refer to as “slaves” ?
2) Why were “they” called “slaves” ?
সতীশচন্দ্ৰ মুখাৰ্জীয়ে কলিকতা বিশ্ববিদ্যালয়ক “দাসৰ ঘৰ” (গোলাম খানা) বুলি অভিহিত কৰিছিল। ইয়াৰ ভিত্তিত তলত দিয়া কথাবোৰৰ উত্তৰ দিয়া
১) মুখাৰ্জীয়ে কাক “দাস” বুলি উল্লেখ কৰিছিল ?
২) “তেওঁলোক”ক কিয় “দাস” বুলি কোৱা হৈছিল ?
সতীশচন্দ্র মুখার্জি কলকাতা বিশ্ববিদ্যালয়কে "দাসদের ঘর" (গোলাম খানা) বলেছিলেন। এর ভিত্তিতে নিম্নলিখিত উত্তরগুলি দিন:
১) মুখার্জি কাকে "দাস" বলেছিলেন ?
২) "তাদের" কেন "দাস" বলা হত ?
सतीशचंद्र मुखर्जी ने कलकत्ता यूनिवर्सिटी को "गुलामों का घर" (गोलम खाना) कहा था। इसके आधार पर निम्नलिखित के उत्तर दें:
1) मुखर्जी ने "गुलाम" किसे कहा था ?
2) उन्हें "गुलाम" क्यों कहा गया था ?
(g) How did the British administration suppress the revolt of Phulguri with a strong hand ?
বৃটিছ প্ৰশাসনে ফুলগুৰিৰ বিদ্ৰোহ কেনেকৈ শক্তিশালী হাতেৰে দমন কৰিছিল ?
ব্রিটিশ প্রশাসন কীভাবে ফুলগুড়ির বিদ্রোহকে শক্ত হাতে দমন করেছিল ?
ब्रिटिश प्रशासन ने फुलगुरी विद्रोह को सख्ती से कैसे दबाया ?
(h) How did the British perceive the Phulguri Dhawa ? Was that an accurate perception ?
ফুলগুৰি ধাৱাক ইংৰাজে কেনেদৰে গ্ৰহণ কৰিছিল ? সেইটো এটা সঠিক ধাৰণা আছিল নেকি ?
ফুলগুড়ি ধাওয়াকে ব্রিটিশরা কীভাবে দেখেছিল ? এটা কি সঠিক ধারণা ছিল ?
ब्रिटिश लोगों ने फुलगुरी धावा को कैसे देखा ? क्या वह एक सही सोच थी ?
(i) How did Maniram Dewan lead the Revolt of 1857 in Assam ?
মণিৰাম দেৱানে ১৮৫৭ চনৰ বিদ্ৰোহৰ অসমত কেনেদৰে নেতৃত্ব দিছিল?
আসামে ১৮৫৭ সালের বিদ্রোহে মণিরাম দেওয়ান কীভাবে নেতৃত্ব দিয়েছিলেন ?
मनीराम दीवान ने असम में 1857 के विद्रोह का नेतृत्व कैसे किया ?
(j) When did the British abolish slavery in Assam? What was its impact on the slaves ?
ইংৰাজে কেতিয়া অসমত দাসত্ব বিলুপ্ত কৰিছিল ? দাসসকলৰ ওপৰত ইয়াৰ প্ৰভাৱ কি আছিল ?
ব্রিটিশরা কখন আসামে দাসপ্রথা বিলুপ্ত করে ? দাসদের উপর এর প্রভাব কী ছিল ?
अंग्रेजों ने असम में गुलामी कब खत्म की? इसका गुलामों पर क्या असर पड़ा ?
Social Science Class 10 Chapter 1 Question answer |SEBA Social Science Class 10 Question Answer
3. Write any two of the following questions: 4×2=8
তলত দিয়া দুটা প্ৰশ্নৰ যিকোনো এটা লিখাঃ
নিচের যেকোনো দুটি প্রশ্নের উত্তর লেখোঃ
निम्नलिखित में से किन्हीं दो प्रश्नों के उत्तर लिखिए
(a) Mention the two parts of the five-year planning period in India. Also state a feature of Indian economy for each part of the planning period.
ভাৰতত পঞ্চবার্ষিক পৰিকল্পনা সময়ছোৱাৰ দুটা অংশ উল্লেখ কৰা। লগতে পৰিকল্পনা সময়ছোৱাৰ প্ৰতিটো অংশৰ বাবে ভাৰতীয় অৰ্থনীতিৰ এটা বৈশিষ্ট্য উল্লেখ কৰা।
ভারতে পঞ্চবার্ষিক পরিকল্পনার দুটি অংশ উল্লেখ করুন। পরিকল্পনার প্রতিটি অংশের জন্য ভারতীয় অর্থনীতির একটি বৈশিষ্ট্যও উল্লেখ করুন।
भारत में पांच-वर्षीय योजना अवधि के दो हिस्सों का ज़िक्र करें। साथ ही, योजना अवधि के हर हिस्से के लिए भारतीय अर्थव्यवस्था की एक खासियत भी बताएं।
(b) Explain with the help of an example how the commercial banks can create credit money ?
এটা উদাহৰণৰ সহায়ত বুজাই দিয়া যে বাণিজ্যিক বেংকসমূহে কেনেকৈ ঋণৰ ধন সৃষ্টি কৰিব পাৰে ?
বাণিজ্যিক ব্যাংকগুলি কীভাবে ঋণ অর্থ তৈরি করতে পারে তা একটি উদাহরণের সাহায্যে ব্যাখ্যা করুন ?
एक उदाहरण की मदद से समझाएं कि कमर्शियल बैंक क्रेडिट मनी कैसे बना सकते हैं ?
(c) “Money must have liquidity” What does the term Liquidity indicate here ? Also state any 2 other characteristics of money.
“ধনৰ তৰলতা থাকিব লাগিব” লিকুইডিটি তৰলতা ইয়াত কি বুজায় ? লগতে ধনৰ আন যিকোনো ২টা বৈশিষ্ট্য উল্লেখ কৰা।
"অর্থের অবশ্যই তরলতা থাকতে হবে" তরলতা শব্দটি এখানে কী নির্দেশ করে ? অর্থের আরও দুটি বৈশিষ্ট্যও উল্লেখ করুন।
"पैसे में लिक्विडिटी होनी चाहिए" यहाँ 'लिक्विडिटी' शब्द का क्या मतलब है? पैसे की कोई भी 2 और खासियतें भी बताएं।
(d) The Daily Telegraph, London on 11th October 1907 wrote, “The Bengal women are the most obstinate and most dangerous antagonist of English.” What was the reason behind the above statement on Bengal women ?
১৯০৭ চনৰ ১১ অক্টোবৰত লণ্ডনৰ ডেইলী টেলিগ্ৰাফত লিখিছিল, “বংগ নাৰীসকল ইংৰাজীৰ আটাইতকৈ হঠকাৰী আৰু আটাইতকৈ বিপদজনক বিৰোধী।” বংগ নাৰী সন্দৰ্ভত ওপৰত উল্লেখ কৰা বক্তব্যৰ আঁৰৰ কাৰণ কি আছিল ?
লন্ডনের ডেইলি টেলিগ্রাফ ১৯০৭ সালের ১১ অক্টোবর লিখেছিল, "বঙ্গীয় মহিলারা ইংরেজির সবচেয়ে একগুঁয়ে এবং সবচেয়ে বিপজ্জনক প্রতিপক্ষ।" বাংলার মহিলাদের সম্পর্কে উপরোক্ত বক্তব্যের পিছনে কারণ কী ছিল ?
11 अक्टूबर 1907 को लंदन के द डेली टेलीग्राफ ने लिखा था, "बंगाल की महिलाएं अंग्रेजों की सबसे ज़िद्दी और सबसे खतरनाक दुश्मन हैं।" बंगाल की महिलाओं के बारे में इस बयान के पीछे क्या कारण था ?
(e) How did the Swadeshi movement help in the growth of national education ?
স্বদেশী আন্দোলনে জাতীয় শিক্ষাৰ বৃদ্ধিত কেনেদৰে সহায় কৰিছিল ?
স্বদেশী আন্দোলন কীভাবে জাতীয় শিক্ষার বিকাশে সহায়তা করেছিল ?
स्वदेशी आंदोलन ने राष्ट्रीय शिक्षा के विकास में कैसे मदद की ?
(f) Why did the peasant revolt of Patharughat begin ? Write the consequences of the revolt.
পথৰুঘাটৰ কৃষক বিদ্ৰোহ কিয় আৰম্ভ হৈছিল ? বিদ্ৰোহৰ পৰিণতি লিখা।
পাথরুঘাটের কৃষক বিদ্রোহ কেন শুরু হয়েছিল? বিদ্রোহের পরিণতি লিখুন।
पथारूघाट का किसान विद्रोह क्यों शुरू हुआ ? विद्रोह के नतीजे लिखें।
(g) The deficit budget (1857-58) of the British Government in Assam rose to 14 million pounds. To make up the budget what measures were introduced by the British ?
অসমত ব্ৰিটিছ চৰকাৰৰ ঘাটি বাজেট (১৮৫৭-৫৮) ১ কোটি ৪০ লাখ পাউণ্ডলৈ বৃদ্ধি পালে। বাজেট তৈয়াৰ কৰিবলৈ ইংৰাজে কি কি ব্যৱস্থা গ্ৰহণ কৰিছিল ?
আসামে ব্রিটিশ সরকারের ঘাটতি বাজেট (১৮৫৭-৫৮) বেড়ে ১৪ মিলিয়ন পাউন্ডে পৌঁছেছিল। বাজেট তৈরির জন্য ব্রিটিশরা কী কী ব্যবস্থা গ্রহণ করেছিল ?
असम में ब्रिटिश सरकार का घाटे का बजट (1857-58) 14 मिलियन पाउंड तक बढ़ गया था। बजट की भरपाई के लिए अंग्रेजों ने क्या कदम उठाए ?
(h) ‘Use of resources and its conservation are closely associated’. Explain the statement.
‘সম্পদৰ ব্যৱহাৰ আৰু ইয়াৰ সংৰক্ষণৰ মাজত ঘনিষ্ঠ সম্পৰ্ক আছে’। বক্তব্যটো বুজাই দিয়া।
‘সম্পদ ব্যবহার এবং এর সংরক্ষণ ঘনিষ্ঠভাবে জড়িত’ - উক্তিটি ব্যাখ্যা করো।
'संसाधनों का इस्तेमाल और उनका संरक्षण आपस में जुड़े हुए हैं'। इस बयान को समझाएं।
Class 10 Social Science Question Answer | Class 10 Social Science Short Question Answer
4. Write any two of the following questions: 5×2=10
তলত দিয়া দুটা প্ৰশ্নৰ যিকোনো এটা লিখাঃ
নিচের যেকোনো দুটি প্রশ্নের উত্তর লেখোঃ
निम्नलिखित में से किन्हीं दो प्रश्नों के उत्तर लिखिए
(a) In what ways did Rabindranath Tagore protest against the partition of Bengal (1905) ?
ৰবীন্দ্ৰনাথ ঠাকুৰে বংগ বিভাজনৰ বিৰুদ্ধে (১৯০৫) কি কি দিশত প্ৰতিবাদ কৰিছিল ?
রবীন্দ্রনাথ ঠাকুর বঙ্গভঙ্গের বিরুদ্ধে (১৯০৫) কোন কোন উপায়ে প্রতিবাদ করেছিলেন ?
रवींद्रनाथ टैगोर ने बंगाल के विभाजन (1905) का विरोध किन तरीकों से किया ?
(b) What were the anti-movement measures taken by the British to dominate Swadeshi movement ?
স্বদেশী আন্দোলনত আধিপত্য বিস্তাৰ কৰিবলৈ ইংৰাজে কি কি আন্দোলন বিৰোধী ব্যৱস্থা গ্ৰহণ কৰিছিল ?
স্বদেশী আন্দোলনকে প্রাধান্য দেওয়ার জন্য ব্রিটিশরা আন্দোলন-বিরোধী কী কী পদক্ষেপ নিয়েছিল ?
स्वदेशी आंदोलन पर हावी होने के लिए अंग्रेजों ने कौन से आंदोलन विरोधी कदम उठाए थे ?
(c) How did the national industries develop during Swadeshi movement ?
স্বদেশী আন্দোলনৰ সময়ত জাতীয় উদ্যোগসমূহৰ বিকাশ কেনেকুৱা হৈছিল ?
স্বদেশী আন্দোলনের সময় জাতীয় শিল্প কীভাবে বিকশিত হয়েছিল ?
स्वदेशी आंदोलन के दौरान राष्ट्रीय उद्योगों का विकास कैसे हुआ ?
(d) “Gandhi’s activities in South Africa transformed him into a mature and idealist leader.” What were those activities ?
“দক্ষিণ আফ্ৰিকাত গান্ধীৰ কাৰ্যকলাপে তেওঁক এজন পৰিপক্ক আৰু আদৰ্শবাদী নেতালৈ ৰূপান্তৰিত কৰিলে।” সেই কামবোৰ কি আছিল ?
“দক্ষিণ আফ্রিকায় গান্ধীর কর্মকাণ্ড তাঁকে একজন পরিণত ও আদর্শবাদী নেতায় রূপান্তরিত করেছিল।” সেই কর্মকাণ্ডগুলি কী কী ছিল ?
"दक्षिण अफ्रीका में गांधी की गतिविधियों ने उन्हें एक परिपक्व और आदर्शवादी नेता में बदल दिया।" वे गतिविधियाँ क्या थीं ?
(e) Write the causes of the failure of the revolt of 1857.
১৮৫৭ চনৰ বিদ্ৰোহৰ বিফলতাৰ কাৰণ লিখা।
১৮৫৭ সালের বিদ্রোহ ব্যর্থ হওয়ার কারণগুলি লেখ।
1857 के विद्रोह की विफलता के कारण लिखिए।
(f) Write about the revenue system implemented by the British in Assam.
অসমত ইংৰাজে ৰূপায়ণ কৰা ৰাজহ ব্যৱস্থাৰ বিষয়ে লিখা।
আসামে ব্রিটিশদের দ্বারা বাস্তবায়িত রাজস্ব ব্যবস্থা সম্পর্কে লেখ।
असम में अंग्रेजों द्वारा लागू की गई राजस्व प्रणाली के बारे में लिखिए।
(g) Analyze the problems that Assam had to face immediately after the partition of India.
ভাৰত বিভাজনৰ লগে লগে অসমে যিবোৰ সমস্যাৰ সন্মুখীন হ’বলগীয়া হৈছিল সেইবোৰ বিশ্লেষণ কৰা।
ভারত বিভাগের পরপরই আসাম যে সমস্যার মুখোমুখি হয়েছিল তা বিশ্লেষণ করো।
भारत के विभाजन के तुरंत बाद असम को जिन समस्याओं का सामना करना पड़ा, उनका विश्लेषण करें।
(h) Mention five (5) measures of resource conservation with brief explanation.
চমু ব্যাখ্যাৰ সৈতে সম্পদ সংৰক্ষণৰ পাঁচটা (৫) পদক্ষেপ উল্লেখ কৰা।
সম্পদ সংরক্ষণের পাঁচটি (৫) ব্যবস্থা সংক্ষিপ্ত ব্যাখ্যা সহ উল্লেখ কর।
संसाधन संरक्षण के पाँच (5) उपायों का संक्षिप्त विवरण दें।
(i) Write three (3) causes of increase in the atmospheric temperature and mention two (2) suitable measures to check global warming.
বায়ুমণ্ডলৰ উষ্ণতা বৃদ্ধিৰ তিনিটা (৩) কাৰণ লিখা আৰু গোলকীয় উষ্ণতা বৃদ্ধি পৰীক্ষাৰ বাবে দুটা (২) উপযুক্ত ব্যৱস্থা উল্লেখ কৰা।
বায়ুমণ্ডলীয় তাপমাত্রা বৃদ্ধির তিনটি (৩) কারণ লেখ এবং বিশ্ব উষ্ণায়ন নিয়ন্ত্রণের জন্য দুটি (২) উপযুক্ত ব্যবস্থা উল্লেখ করো।
वायुमंडलीय तापमान में वृद्धि के तीन (3) प्रमुख कारण लिखिए और ग्लोबल वार्मिंग को रोकने के लिए दो (2) उपयुक्त उपाय बताएं।
(j) “Environment is an outcome of the interaction among land, water, air and life” – Peter Haggett
Elaborate the above statement by mentioning the relation among the four major components of environment.
“পৰিৱেশ হৈছে ভূমি, পানী, বায়ু আৰু জীৱৰ মাজত হোৱা পাৰস্পৰিক ক্ৰিয়াৰ ফল” – পিটাৰ হেগেট
পৰিৱেশৰ চাৰিটা প্ৰধান উপাদানৰ মাজৰ সম্পৰ্ক উল্লেখ কৰি ওপৰৰ কথাখিনি বিশদভাৱে লিখা।
“পরিবেশ হলো ভূমি, জল, বায়ু এবং জীবনের মধ্যে মিথস্ক্রিয়ার ফলাফল” - পিটার হ্যাগেট
পরিবেশের চারটি প্রধান উপাদানের মধ্যে সম্পর্ক উল্লেখ করে উপরোক্ত বিবৃতিটি বিশদভাবে ব্যাখ্যা করুন।
"पर्यावरण भूमि, जल, वायु और जीवन के बीच परस्पर क्रिया का परिणाम है" - पीटर हैगेट
पर्यावरण के चार प्रमुख घटकों के बीच संबंध बताते हुए उपरोक्त कथन का विस्तार से वर्णन करें।
(k) Write three (3) major causes of desertification and
Mention two (2) possible measures to stop desertification.
মৰুভূমিৰ তিনিটা (৩) প্ৰধান কাৰণ লিখা আৰু মৰুভূমি বন্ধ কৰাৰ বাবে দুটা (২) সম্ভাৱ্য ব্যৱস্থা উল্লেখ কৰা।
মরুকরণের তিনটি (৩) প্রধান কারণ লেখো এবং
মরুকরণ বন্ধ করার জন্য দুটি (২) সম্ভাব্য ব্যবস্থা উল্লেখ করো।
मरुस्थलीकरण के तीन (3) प्रमुख कारण लिखिए और
मरुस्थलीकरण को रोकने के लिए दो (2) संभावित उपाय बताएं।

No comments:
Post a Comment
Kindly donnot paste any SPAM link. Thank you very much for reading, Happy learning.